,

প্রার্থিতা ফিরে পেতে ইসিতে চলছে ‘আপিল’

নিজস্ব প্রতিবেদক: জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষ হয়েছে সোমবার। যাচাই-বাছাই শেষে রিটার্নিং কর্মকর্তাদের বাতিল করা মনোনয়ন ফিরে পেতে নির্বাচন কমিশনে (ইসি) চলছে আপিল গ্রহণ।

আগারগাঁওয়ে নির্বাচন ভবনের নিচে মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে শুরু হয় প্রার্থীদের আপিল আবেদন গ্রহণ প্রক্রিয়া। এ জন্য ইসিতে ১০টি অঞ্চলের জন্য ১০টি আলাদা বুথ করা হয়েছে। এর সঙ্গে রয়েছে কেন্দ্রীয় একটি বুথ।

আজ ৫ ডিসেম্বর থেকে আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৪টার মধ্যে করা যাবে এ আপিল।

নির্বাচন কমিশনের (ইসি) আইন শাখার উপসচিব মো. আব্দুছ সালামের স্বাক্ষরিত আপিল দায়ের, শুনানি ও নিষ্পত্তি সংক্রান্ত নোটিশে বলা হয়, গণপ্রতিনিধিত্ব আদেশ ও নির্বাচন পরিচালনা বিধিমালা অনুযায়ী, মনোনয়নপত্র বাতিল ও গ্রহণাদেশের বিরুদ্ধে কোনো প্রার্থী বা ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান রিটার্নিং অফিসারের আদেশে সংক্ষুব্ধ হয়ে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের পরবর্তী পাঁচ দিনের মধ্যে, অর্থাৎ ৫ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত নির্বাচন কমিশন বরাবর স্মারকলিপি আকারে (আপিলের মূল কাগজপত্র ১ সেট ও ছায়ালিপি ৬ সেটসহ) আপিল করতে পারবেন।

নোটিশে আরও বলা হয়, আপিলের জন্য নির্বাচন ভবনে ১০টি অঞ্চলের জন্য ১০টি বুথ করা হয়েছে। ১০ জন কর্মকর্তার কাছে আপিল আবেদন জমা দিতে হবে। আপিলের পর ১০ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত চলবে আপিল শুনানি।

সকাল থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে রিটার্নিং কর্মকর্তা কর্তৃক বাতিল হওয়া মনোনয়ন প্রার্থীরা নির্বাচন কমিশন ভবনে আসতে শুরু করেন। বেশির ভাগ প্রার্থী আসেন মূলত খোঁজখবর নিতে। কারণ অনেকেই জানেন না কী কী কাগজ নিয়ে আপিল করতে হবে।

ইসি কার্যালয়ের আপিল বুথে আসা বিএনপির সাবেক সংসদ সদস্য অবসরপ্রাপ্ত মেজর আখতারুজ্জামান বলেন, ‘রিটার্নিং অফিসার আমাকে দুটি কারণে মনোনয়ন বাতিল করেছেন। প্রথমটি হলো অতীতে আমার নামে কোনো মামলা আছে কি না, সেই জায়গায় আমি কিছু লিখি নাই। এটি একটি কারণ।

‘আমি যতটুকু জানি, কেউ যদি সাজাপ্রাপ্ত হয়, তাহলে সেটি লিখতে হয়, কিন্তু আমি যেহেতু সাজাপ্রাপ্ত নই, তাই আমি ওই জায়গাটা লিখি নাই। কারণ আমরা যারা বিএনপি করি, আমাদের নামে তো হাজার হাজার মামলা। কোনটা থেকে কোনটা বলব?’

তিনি আরও বলেন, ‘আরেকটি জায়গায় তথ্য চেয়েছিল। সেখানে আমি লিখেছিলাম, ‘প্রযোজ্য নয়’। এই দুই কারণে আমার মনোনয়নপত্র বাতিল হয়েছে।

‘আজকে আমি এখানে এসেছি জানতে। এখানে এসে জানলাম। আগামী ২-১ দিনের মধ্যেই আমি আপিল আবেদন করব।’

এই বিভাগের আরও খবর